মাহফুজুল বারীর স্মরণসভায় অসম্প্রদায়িক ও দেশপ্রেমিক চেতনা জাগ্রত করার আহ্বান
অখিল সাহা
অ+ অ-প্রিন্ট
উদীচী কানাডা আয়োজিত নাগরিক স্মরনসভায় বক্তারা আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্ত, বঙ্গবন্ধুর সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক, উদীচী কানাডার উপদেষ্টা মাহফুজুল বারীার ঐতিহাসিক অবদান, তাঁর স্মৃতি সংরক্ষনসহ জাতির দুঃসময়ে তাঁর ধর্মনিরপেক্ষ ও অসম্প্রদায়িক চেতনায় দেশ গড়ার উদাত্ত আহ্বান জানান। কানাডা উদীচীর সভাপতি আজফর সাইয়েদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সৌমেন সাহার পরিচালনায় অনুষ্ঠিত স্মরন সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী ইলোরা আমিন, কৃষিবিদ সমিতির সাধারণ সম্পাদক আবুল বাশার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাইয়ের সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম মিলন, বাংলাদেশ থিয়েটার কানাডার সভাপতি মো: হাবিবুল্লাহ দুলাল, বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কানাডার সভাপতি শাহজাহান কামাল, সিলেট প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের সাবেক উপাচার্য ড: আব্দুল আওয়াল, উদীচী কেন্দ্রিয় কমিটির সদস্য ও পিডিআই যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক, দেশী টিভি কানাডার কর্নধার ডঃ মঞ্জুর-ই-খোদা, কৃষিবিদ ডঃ মাহবুব রেজা, মুক্তিযুদ্ধ-গবেষক লেখক তাজুল মোহাম্মাদ, সোভিয়েত এলামনাই এসোসিয়েশন সভাপতি টিটো খন্দকার, বাকসুর সাবেক ভিপি ফায়েজুল করিম, সাংবাদিক সুব্রত নন্দী, মুক্তিযোদ্ধা অব: কর্ণেল সি কে দাস, ইকবাল করিম হাসনু, ওয়াহিদ আজগর এবং প্রয়াত মাহফুজুল বারীর জৈষ্ঠ্য পুত্র ফাইজান বারী ছাড়াও আরো অনেকে। 

ই ফেব্রুয়ারী রবিবার বিকাল ৩.৩০টায় টরন্টোর ৮১ পিয়ার্ড এভিনিউয়ে রয়্যাল লিজিয়ন হলে অনুষ্ঠিত এই সভায় কানাডা প্রবাসী টরন্টোর সর্বস্তরের দেশপ্রেমিক মানুষ, মুক্তিযুদ্ধের সপক্ষের সংগঠন, সাংস্কৃতিক আন্দোলন কর্মী ও সংগঠকবৃন্দ অংশগ্রহন করেন এবং প্রয়াতের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানান। এছাড়াও বক্তারা স্বাধীনতা সংগ্রামের পুর্নাঙ্গ ইতিহাসে আগরতলা ষড়যন্ত্র মামলাকে যথাযথ গুরুত্ত্বের সাথে এবং তা স্বাধীনতা সংগ্রামের অভিন্ন ইতিহাস হিসেবে সংযুক্ত করার আহ্বান জানান। সকলেই জাতির এই দুঃসময়ে তাঁর মত আদর্শবাদী অসম্প্রদায়িক অগ্রসর দেশপ্রেমিক মানুষের আদর্শ দৃঢ়ভাবে আকড়ে ধরার আহ্বান জানান এবং চিরদিন তাঁর আদর্শ সকলের প্রেরণার উৎস হয়ে থাকবে বলে মনে করেন। 

স্মৃতিচারণপর্বের সমান্তরালে প্রয়াত ঐতিহাসিক ব্যক্তিত্ত্বকে নিয়ে দেশী টিভি কানাডা কর্তৃক নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন এবং একক ও সমবেত সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের পুর্নতা সম্পাদিত হয়। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশনায় ছিলেন শিল্পী নাহিদ কবীর কাকলী, মুক্তি প্রসাদ, সুভাষ দাশ, সিøগ্ধা চৌধুরী। সমবেত সঙ্গীত পরিবেশনায় ছিলেন নাহিদ কবীর কাকলী, সুভাষ দাশ, মুক্তিপ্রসাদ, অনুপ সেনগুপ্ত, সিøগ্ধা চৌধুরী, প্রতিমা সরকার, ওমর হায়াত, রোকেয়া পারভীন, শাহাবুদ্দিন ভুঁইয়া স্বপন, সুনীতি সরদার এবং জুলিয়া নাসরিন। 

প্রয়াতের জীবনী ও কর্ম এবং উদীচীর কার্যক্রমের সাথে তাঁর সংশ্লিষ্টতা নিয়ে একটি দেওয়ালচিত্র প্রদর্শন করেন ওমর হায়াত। সমগ্র অনুষ্ঠানের শব্দ নিয়ন্ত্রন ও প্রজেক্টর পরিচালনায় ছিলেন চিত্ত ভৌমিক। মাহফুজুল বারীর স্মরণসভায় অসম্প্রদায়িক ও দেশপ্রেমিক চেতনা জাগ্রত করার আহ্বান

 

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০২:০৯